পুরুষের জন্য মেথির উপকারিতা এবং খাওয়ার সঠিক নিয়ম ২০২৪

মেথি প্রধানত ৩ ভাবে ব্যবহার করে থাকি আমরা। যেমন- মসলা, খাবার ও রূপচর্চায় । মেথির পাতা শাক হিসাবেও আমাদের দেশে খাওয়া হয়। আমাদের শরীরের জন্য মেথির অনেক উপকারি। আমাদের আজকের এই পোস্টে পুরুষের জন্য মেথির উপকারিতা এবং মেথির বিভিন্ন গুনাগুণ নিয়ে।  


পুরুষের জন্য মেথির উপকারিতা


আমাদের দেশে মেথিকে খাবার ও রূপচর্চার কাজে বেশি ব্যবহার করা হয়। এছাড়াও আদি কাল থেকে কবিরাজী ও লোকজ চিকিৎসায় মেথি ব্যবহার হয়ে আসছে। আমাদের পরিচিত একটা মশলা হল পাঁচ ফোড়ন। 


এই পাঁচ ফোড়নের একটি উপাদান হল মেথি। মেথির বীজে ও পাতায় রয়েছে অনেক পুষ্টিগুণ যা আমাদের শরীরের নানাবিধ সমস্যা দূর করতে সক্ষম। তাহলে আসুন, জেনে নেওয়া যাক পুরুষের জন্য মেথির উপকারিতা ও গুনাগুণ।


    মেথির বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা

    মেথিতে রয়েছে প্রোটিন,ভিটামিন-সি, পটাসিয়াম, আয়রন, জিঙ্ক, কপার, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম ও নানা রকমের পুষ্টি উপাদান। এছাড়াও প্রতি ১০০ গ্রাম মেথির শাকে  ৫০ ক্যালোরি শক্তি। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। যা আমাদের হজম অনেক সহায়তা করে। নিচে মেথি খাওয়ার নানা রকম উপকারিতা বর্ণনা করা হল:


    ক্ষতিকর কোলেস্টেরল কমাতে সাহায্য করে 

    স্টেরিওডাল সেপোনিনস নামক এক ধরণের বিশেষ উপাদান মেথিতে বিদ্যমান। যা মানব শরীরে খারাপ কোলেস্টেরল দূর করে। এছাড়াও গ্লেকটোম্যানান নামক উপাদান থাকে যা মানুষের হার্টের কর্মক্ষমতা বাড়াতে অনেক ভালো কাজ করে। 


    মেথিতে রয়েছে পটাশিয়াম যা রক্তে লবনের পরিমাণ কমিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। ফলে আমাদের শরীরে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে । নিয়মিত রাতে মেথি পানিতে ভিজিয়ে রেখে সকালে খেলে স্ট্রোক বা হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা কমে যায়। 


    রক্তে সুগার নিয়ন্ত্রণের জন্য গুরুত্বপূর্ণ 

    নিয়মিত মেথি ভেজানো পানি খেলে রক্তে চিনির পরিমাণ বা ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে। মেথি আমাদের শরীরের শর্করার শোষণের পরিমাণ কমিয়ে আনে এবং গ্লেকটোমেনানের পরিমাণ বাড়ায়। ফলে রক্তে সুগার লেভেল  বৃদ্ধির ঝুকি কমে যায়। 


    মেথিতে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড থাকে যা আমাদের শরীরে ইনসুলিনের কর্মক্ষমতাকে বাড়িয়ে দেয়। এর ফলে দেহের ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকে। তাই ছোট বড় সকলের উচিত সকালে খালি পেটে মেথির পানি পান করা। 


    হজম শক্তি বৃদ্ধি করে 

    মেথিতে থাকা ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের হজম শক্তি বাড়ায়। পেটে গ্যাসের সমস্যা দূর করতে নিয়মিত সকালে খালি পেটে মেথি ভেজানো পানি পান করতে পারেন।


    শরীরের ওজন কমাতে সাহায্য করে 

    ওজন কমানোর পূর্ব সর্ত হল পেট ক্লিয়ার থাকতে হবে। অর্থাৎ নিয়মিত পায়খানা করতে হবে এবং গ্যাসের সমস্যা দূর করতে হবে। মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক ফাইবার।


    যা আমাদের হজম ক্রিয়াকে ত্বরান্বিত করে এবং পেট পরিষ্কার রাখে এবং গ্যাসের সমস্যা দূর করে। ফলে খুব দ্রুত আমাদের শরীরের ওজন কমতে শুরু করে।  এছাড়াও নিয়িমিত মেথি ভেজানো পানি আমাদের অতিরিক্ত খাবার খাওয়ার চাহিদা কমিয়ে দেয়। 


    জ্বর, সর্দি-কাশির জন্য খুবই উপকারী 

    আবহাওয়া পরিবর্তনের কারণে আমাদের জ্বর, সর্দি-কাশি ইত্যাদি হয়। জ্বর বা সর্দি-কাশি হলে মেথি বীজ ভেজানো পানি পান করলে খুব দ্রুত জ্বর, সর্দি-কাশি কমে যায়। মেথিতে কিছু বিশেষ উপাদান রয়েছে যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে এবং জ্বর, সর্দি-কাশি এই ধরণের রোগ থেকে দ্রুত নিরাময় করে। 


    চুল পড়া কমাতে

    প্রাচীন কাল থেকেই চুলের যত্নে মেথির ব্যবহার হয়ে আসছে। চুল পরা কমাতে বা  চুলের সৌন্দর্য বাড়াতে মেথির বিকল্প নেই। মেথির পানি পান করতে পারেন, বা বেটে চুলে লাগাতে পারেন। যদি বাটা মেথি চুলে লাগাতে চান তাহলে নারিকেল তেলের সাথে মিসিয়ে চুলে ব্যবহার করবেন। 


    পুরুষের যৌন শক্তি বৃদ্ধি করে

    পুরুষের শরীরে টেস্টোস্টেরন এর মাত্রা ব্যাপকভাবে বৃদ্ধি করতে মেথি সাহায্য করে থাকে। তাছাড়া পুরুষের যৌন শক্তি বৃদ্ধি করতে এবং যৌন স্বাস্থ্য ভালো রাখতে মেথির জুড়ি মেলা ভার।


    খুশকি

    খুশকি, শুষ্ক ও মৃত ত্বক আমাদের অনেকেরই সমস্যা। খুশকি চিরতরে দূর করতে মেথি রাতে পানিতে ভিজিয়ে রাখতে হবে এবং সকালে টক দইয়ের সাথে মিসিয়ে ৩০ মিনিট মাথার ত্বকে লাগিয়ে রাখতে হবে। ২ থেকে ৩ দিন ব্যবহার করলেই খুশকি চিরতরে দূর হয়ে যাবে। 


    এছাড়াও মেথির আরো কিছু উপকারী দিক হলো:


    ● মেয়েদের ঋতুকালীন ব্যথা কমাতে সাহায্য করে,

    ● প্রসবজনিত সমস্যা, ক্যান্সার এর জীবাণু ধ্বংস করতে বিশেষ ভুমিকা পালন করে। 

    বছর বছর ধরে পুরুষ মানুষ মেথি বিভিন্ন ভাবে ব্যবহার করে আসছে। আজকের পোস্টে পুরুষের জন্য মেথির উপকারিতা নিয়ে আলোচনা করলাম। আশা করি, এই তথ্য গুলো আপনাদের উপকারে আসবে। 

    উপসংহার 

    আজকের এই আর্টিকেলে আমরা পুরুষের জন্য মেথির উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। যে সব পুরুষরা যৌন সমস্যায় ভুগছেন তারা নিয়মিত মেথি ভেজানো পানি অথবা মেথির পেস্ট সেবন করে দেখতে পারেন। আমাদের আর্টিকেলটি আপনাদের সামান্যতম ভালো লাগলেই আমাদের সার্থকতা।

    বহুল জিজ্ঞাসিত প্রশ্ন 


    মেথি খালি পেটে খেলে কি হয়?

    উত্তরঃ মেথি খালি পেটে খাওয়া ভালো, এতে বেশি কার্যকরীতা দেখা যায়।

    মেথি খেলে কি কি ক্ষতি হয়?

    উত্তরঃ তেমন কোন ক্ষতি নেই, তবে অতিরিক্ত না খাওয়া ভালো।

    কতটুকু মেথি খেলে সুগার কমে?

    উত্তরঃ 10 গ্রাম প্রতি দিন ।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ
    * Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.