লম্বা হওয়ার সহজ উপায় ও প্রাকৃতিক ৬টি খাবার ২০২৪

খাটো মানুষ কি লম্বা হয়? লম্বা হওয়ার উপায় আছে কি? হ্যাঁ, আছে। মানুষ অনেক কারণে লম্বা হয় না। সেটা হতে পারে জীনগত বা খাদ্যাভ্যাস গত কারণে। যে কারণেই আপনার উচ্চতা বৃদ্ধি থেমে থাকুক না কেন, আপনি আপনার উচ্চতা বাড়াতে পারবেন। 

লম্বা হওয়ার সহজ উপায়


তবে এর জন্য কঠোর কিছু নিয়ম মেনে চলতে হবে। আজকের এই পোস্টে লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম এবং ৩০ দিনে উচ্চতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করবো। চলুন শুরু করা যাক। 


    লম্বা হওয়ার উপায় গুলো 

    একজন সুস্থ মানুষের উচ্চতা বৃদ্ধির জন্য প্রয়োজন পুষ্টিকর খাবার, ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম। আমাদের শরীর হল একটা মেশিন। এই মেশিনকে যেভাবে যত্ন নিবেন সে ভাবে বেড়ে উঠবে। খাওয়া, ঘুম ও ব্যায়াম ঠিক মত হলে খুব তাড়াতাড়ি লম্বা হওয়া সম্ভব। 


    ● পুষ্টিকর খাবার, 

    ● ব্যায়াম ও 

    ● পর্যাপ্ত ঘুম।


    বিভিন্ন গবেষণায় এটা প্রমাণিত যে, এই তিনটি প্রধান কারণে আমাদের স্বাভাবিক লম্বা হওয়ার গতিকে স্থির করে দেয়। 


    এছাড়াও আরও কিছু কারণ রয়েছে। এই গুলো খুব কম মানুষের ক্ষেত্রেই দেখা যায়। এই সকল কারণে লম্বা না হলে, পরে চিকিৎসার মাধ্যমে উচ্চতা বাড়ানো অনেক কঠিন হয়ে যায়। 


    ● জীনগত সমস্যা

    ● বংশগত 

    ● খারাপ নেশা 


    আমরা অনেকেই লক্ষ করলে দেখবো আমাদের আসে পাশে অনেক খাটো মানুষ আছে যাদের উচ্চতা ৩ থেকে ৩.৫ ফুট। মূলত, এদের উচ্চতা জীনগত কারণে বৃদ্ধি পায় না। এদের উচ্চতা বৃদ্ধি করা খুব কঠিন। তবে অসম্ভব নয় এবং অনেক ব্যয়বহুল। এই পোস্টে লম্বা হওয়ার উপায় নিয়ে আলোচনা করবো। উপায় গুলো ফলো করে দেখতে পারেন।


    ৩০ দিনে উচ্চতা বাড়াতে পুষ্টিকর খাবার

    উচ্চতা বাড়ানোর প্রায় ৬০ শতাংশ নির্ভর করে মা বাবার জীনের উপর। বাকি কারণ গুলোর মধ্যে খাদ্যাভাস অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কি কি খাবার আমাদের লম্বা হওয়ার ক্ষেত্রে ভালো ভূমিকা রাখে তা নিচে দেওয়া হল। 


    ১৫ বছরের কম বয়সীদের জন্য

    কিশোরদের লম্বা হওয়ার উপায় গুলো অনেকটা খাদ্যের উপর নির্ভর করে। নিচে কিছু খাবার এর তালিকা দেওয়া হল।


    দুধ

    দুধে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন, যা আমাদের উচ্চতা বৃদ্ধি করে। এছাড়াও প্রায় সব রকম পুষ্টি থাকে এই দুধে। দুধের তৈরি খাবারও খুব ভালো আমাদের শরীরের জন্য যা নিয়মিত খেতে পারেন যেমন- ছানা, দই, মাখন, ক্রিম ইত্যাদি। 


    ডিম

    দুধ ও ডিমে প্রায় সব ধরণের পুষ্টিগুণ থাকে। যা আমাদের লম্বা হতে সাহায্য করে। তবে অতিরিক্ত খাওয়া যাবে না। 


    মাছ 

    বিশেষ করে দেশি মাছ বাচ্চাদের লম্বা হতে সাহায্য করে। এছাড়াও চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি করে। 


    মাংস

    গরুর মাংস খুব উপকারি, কিন্তু বেশি পরিমাণে খাওয়া যাবে না। এছাড়াও দেশি হাস-মুরগীর মাংস লম্বা হওয়ার জন্য খেতে পারেন। 


    সামুদ্রিক মাছ

    সামুদ্রিক মাছে থাকে প্রচুর পরিমাণে খনিজ উপাদান যা উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করে। এই খাবার গুলো উচ্চতা বৃদ্ধির মৌলিক উপাদান। একজন বাচ্চার এই খাবারগুলো অবশ্যই প্রয়োজন। যা ছেলে মেয়েদের উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়াও শীম, ডাল বা মটরশুটি, ব্রোকলি, শালগম, ফল, যে কোন বাদাম, কুমড়ো বীজ ইত্যাদি। 


    ১৫ বছরের বেশি বয়সীদের খাদ্য তালিকা

    ১৫ বছর বয়স পর্যন্ত মানুষের বৃদ্ধি খুব বেশি হয়। ১৫ বছর বয়সের পর থেকে লম্বা হওয়া ধীর গতি হয়ে যায়। তাই এদের জন্য রয়েছে কিছু খাবার যা উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করবে। যেমনঃ দুধ-দই, বড় মাছ, ছোট মাছ, সামুদ্রিক মাছ, দেশি মুরগীর মাংস, গরুর মাংস, দেশি মুরগীর ডিম, শাক সবজি, লাল শাক, পালং শাক, যে কোন সবুজ শাক, শীম, শালগম, ফল, কুমড়ো বীজ, বাদাম ইত্যাদি। 


    শেষ কথা

    নিয়মিত পুষ্টিকর খাদ্যগ্রহণ যে কোন বয়সের মানুষের উচ্চতা বৃদ্ধি কর‍তে সাহায্য করে। তবে যাদের বয়স ২৫ এর বেশি তাদের লম্বা হওয়ার সম্ভাবনা খুবই কম। আশা করি, এই পোস্টে লম্বা হওয়ার উপায় গুলো নিয়ে আলোচনা করেছি তা আপনাদের কাজে আসবে। যা আপনাদের বাচ্চা বা আশেপাশের মানুষদের জানিয়ে তাদের উপকার করতে পারেন। এছাড়াও লম্বা হওয়ার কিছু ব্যায়াম রয়েছে। যা আমাদের পরবর্তী পোস্টে আলোচনা করবো। 



    বহুল প্রচলিত প্রশ্নাবলী 


    18 বছরের পর লম্বা হওয়া যায় কি?

    উত্তরঃ ছেলে বা মেয়ে ২৫ বছর পর্যন্ত লম্বা হয়।

    21 বছর পর কি লম্বা হওয়া যায়?

    উত্তরঃ হ্যাঁ, ২৫ বছর বয়স পর্যন্ত মানুষ লম্বা হয়।

    মেয়েরা কত বছর বয়স পর্যন্ত লম্বা হয়?

    উত্তরঃ ২৫ বছর বয়স পর্যন্ত মেয়ে মানুষ লম্বা হয়।

    মেয়েরা কখন লম্বা হয়?

    উত্তরঃ মেয়েরা যখন কিশোরে বয়সে পা দেয় তখন লম্বা হয়। অর্থাৎ ১০ বছর বয়সের পর থেকে ১৪ বা ১৫ বছর পর্যন্ত এক টানা লম্বা হয়।

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ
    * Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.