বাংলাদেশের বর্তমান আয়তন কত বর্গমাইল? সর্বশেষ আপডেট ২০২৪

সিআইএ ওয়ার্ল্ড ফ্যাক্টবুক এর হিসাব অনুসারে, ২০২১ সাল পর্যন্ত বাংলাদেশের মোট ভূখণ্ডের পরিমাণ ১ লক্ষ ৪৮ হাজার ৪৬০ বর্গ কিলোমিটার। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো


বাংলাদেশের আয়তন কত বর্গমাইল


এর তথ্য অনুসারে ২০২০ সাল পর্যন্ত বাংলাদেশের মোট ভূখণ্ডের পরিমাণ হলো ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গকিলোমিটার। 

বাংলাদেশের মোট ভূখণ্ডের পানির পরিমাণ ১৮,২৯০ বর্গ কি.মি. যা শতভাগের প্রায় ৬.৪ ভাগ। তবে সব পরিসংখ্যান হিসাব করলে বাংলাদেশের মোট আয়তন হলো ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। বাংলাদেশের আয়তন কত এ সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে হবে। তাহলে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক:

    বাংলাদেশের আয়তন কত বর্গমাইল

    ২০২৩ সালের সর্বশেষ হিসাব অনুযায়ী, বাংলাদেশের আয়তন হলো ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। তবে এই আয়তন যদি আরো বর্ধিত করা হয়ে থাকে পরবর্তীতে আমাদের অন্য আর্টিকেলের মাধ্যমে আপনাদের তা নিশ্চিত করা হবে। 


    তথ্যসূত্র: উইকিপিডিয়া বাংলাদেশের মোট আয়তন ১ লক্ষ ৪৭ হাজার ৬১০ কিলোমিটার ছিল অনেক আগে থেকেই। কিন্তু এই আয়তনের পরিবর্তন ঘটেছে ব্রহ্মপুত্র বদ্বীপ এর নতুন দ্বীপ জেগে ওঠার কারণে। ব্রহ্মপুত্র নদীর এই নতুন দ্বীপ জেগে ওঠার ফলে মোট ভূখণ্ডে যোগ হয়েছে ১৬০০ বর্গ কিলোমিটারের বিস্তীর্ণ এলাকা। বর্তমানে সব মিলে বাংলাদেশের মোট আয়তন হলো ১ লক্ষ ৪৯ হাজার ২১০ বর্গ কিলোমিটার।


    ভারত এবং মায়ানমার থেকেও প্রচুর পরিমাণে সমুদ্রসীমা বাংলাদেশ অর্জিত করাতে এর মোট ভূখণ্ডের পরিমাণ আরো বর্ধিত হবে। ভারত এবং মায়ানমার থেকে বাংলাদেশ এর অর্জিত মোট সমুদ্রসীমার পরিমাণ: ২৮ হাজার ৪৬৭ বর্গ কিলোমিটার, এবং শুধু মাত্র সমুদ্র সীমার পরিমাণ ৭০ হাজার বর্গকিলোমিটার। 


    কাগজে কলমে এই সম্পত্তি অর্জিত হওয়ার পর বাংলাদেশের মোট ভূখণ্ডের পরিমাণ দাঁড়াবে ২ লক্ষ ৪৭ হাজার ৬৭৭ বর্গ কিলোমিটার। অর্থাৎ এখনকার মোট আয়তন থেকে প্রায় ১০০ বর্গ কিলোমিটার আয়তন বৃদ্ধি পাবে বাংলাদেশের। তবে যদি বর্গমাইল এর হিসাব করা হয় তাহলে বাংলাদেশের মোট আয়তন হলো 57320.7265 বর্গমাইল। যদি কেউ বাংলাদেশের আয়তন বর্গফুটে হিসাব করতে চায় তাহলে বাংলাদেশের মোট আয়তন হবে 1.59801e+12 বর্গফুট।


    বাংলাদেশের আয়তন কত 2024

    বাংলাদেশের আয়তন কত 2024 এ সম্পর্কে আমরা ইতিমধ্যে বিস্তারিতভাবে আলোচনা করেছি। ১৯৭১ সালের পর থেকে ছিট মহল বিনিময় এবং সমুদ্রের নতুন চর জেগে ওঠার কারনে বাংলাদেশের আয়তন ধীরে ধীরে বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালের হিসাব অনুযায়ী বাংলাদেশের মোট আয়তন হলো:


    ● মোট ভূখণ্ডের আয়তন: 1,47,610 বর্গকিলোমিটার (৫৮,০৪৪ বর্গমাইল),

    ● ছিটমহল থেকে প্রাপ্ত: 1,49,210 বর্গকিলোমিটার ( ৫৭,৫৬৩ বর্গমাইল),

    ● সমুদ্রসীমা থেকে প্রাপ্ত: 2,47,677 বর্গকিলোমিটার ( ৯৫,৬০৯ বর্গমাইল)।


    বাংলাদেশের আয়তন কত 2024 এ আমরা আলোচনা করেছি ছিট মহল এবং সমুদ্রসীমা বৃদ্ধির পর বাংলাদেশের মোট আয়তন নেই। আশাকরি বাংলাদেশের মোট আয়তন সম্পর্কে আপনাদের কোন দ্বিধা নেই।


    ১৯৭১ সালে বাংলাদেশের আয়তন কত ছিল

    ১৯৭১ সালের আগে যখন বাংলা অবিভক্ত ছিল তখন ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর বাংলা দুই ভাগে বিভক্ত হয়ে যায়। এই অবিভক্ত বাংলার তৎকালীন মোট আয়তন ছিল ২,৫৫,৬০০ বর্গ কিলোমিটার। ভারত বিভক্ত হয়ে যাওয়ার পর পূর্ব বাংলার মোট আয়তন দাঁড়ায় ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। এবং তৎকালীন সময়ে ভারতের পশ্চিমবঙ্গের মোট আয়তন ছিল ১০৭,৯৩০ বর্গ কিলোমিটার যা পূর্ব বাংলার আয়তনের থেকেও কম ছিল।


    বাংলাদেশের নতুন আয়তন কত

    বাংলাদেশের নতুন আয়তন হলো ১ লক্ষ ৪৮ হাজার ৪৬০ বর্গ কিলোমিটার। এই নতুন ভূখণ্ড সৃষ্টির হার দাঁড়িয়েছে ১০ বর্গ কিলোমিটার। যেখানে ২০১০ সালে বাংলাদেশের মোট আয়তন ছিল ১,৪৭,৬১০ বর্গ কিলোমিটার, সেখানে ২০২৩ সালে বাংলাদেশের মোট আয়তন বেড়ে দাঁড়িয়েছে ১,৪৯,২১০ বর্গ কিলোমিটার।


    বাংলাদেশের আয়তন কত তম

    আয়তনের দিক দিয়ে বাংলাদেশ বিশ্বে কততম অবস্থানে রয়েছে এ প্রশ্ন অনেকেই জানতে চান। পৃথিবীর মধ্যে বাংলাদেশ খুব ছোট একটি রাষ্ট্র হলেও জনসংখ্যার দিক দিয়ে দেশটি অষ্টম অবস্থানে রয়েছে। বাংলাদেশের মোট জনসংখ্যার ঘনত্ব হল ১৬৩ মিলিয়ন। তবে দেশটি যেহেতু খুবই ছোট তাই আয়তনের দিক দিয়ে বাংলাদেশ বিশ্বের মধ্যে ৯২ তম অবস্থানে রয়েছে। বাংলাদেশের আয়তন কততম‌ আশা করি তা আপনারা জানতে পেরেছেন।


    আমাদের শেষ কথা

    বাংলাদেশের আয়তন কত‌ এ সম্পর্কে যারা জানতে চাচ্ছিলেন আশা করি তারা সঠিক উত্তরটি পেয়েছেন। আজকের এই পোস্টে আমরা বাংলাদেশের আয়তন কত বর্গমাইল, কত বর্গ কিলোমিটার, কত বর্গফুট ইত্যাদি বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করেছি। আপনাদের যেকোনো মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। সব থেকে আপডেট তথ্য এবং সঠিক তথ্যটি পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন।


    বহুল জিজ্ঞাসিত প্রশ্নগুলো


    বাংলাদেশের স্থলভাগ কি বাড়ছে?

    উঃ প্রতিবছর বাংলাদেশে প্রায় 16 বর্গ কিলোমিটার করে স্থলভাগ বৃদ্ধি পাচ্ছে।

    বাংলাদেশের নতুন আয়তন কত ২০২৩?

    উঃ ১,৪৯,২১০ বর্গ কিলোমিটার।

    আয়তনের দিক দিয়ে বিশ্বে বাংলাদেশের অবস্থান কত?

    উঃ ৯২ তম।

    Tags

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ
    * Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.