কালো থেকে ফর্সা হওয়ার ৭ টি সহজ ঘরোয়া উপায়

যাদের গায়ের রং কালো তাদের ত্বক ফর্সা করার জন্য কত চেষ্টাই না করে থাকেন! তাই বাজারে ত্বক ফর্সাকারি ক্রিম উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে। এসব ক্রিম গুলোর মাধ্যমে যে ত্বক ফর্সা হয় না বিষয়টা এমন নয়।


কালো থেকে ফর্সা হওয়ার উপায়

এগুলো ব্যবহারে ত্বক ফর্সা হয় তবে সেটা শুধুমাত্র কিছুদিনের জন্য। স্থায়ীভাবে ত্বক ফর্সা করতে হলে ঘরোয়া উপাদান ব্যবহারের বিকল্প নেই। এমন কোন ক্ষতিকর রাসায়নিক ত্বকে ব্যবহার করবেন না যেগুলো রাতারাতি ত্বক ফর্সা করে ফেলে।


স্থায়ীভাবে এবং সময় নিয়ে ত্বক ফর্সা করার জন্য প্রাকৃতিক উপাদান ব্যবহার করুন। আমাদের আজকের আর্টিকেল সাজানো হয়েছে কালো থেকে ফর্সা হওয়ার উপায় গুলো নিয়ে। চলুন তাহলে কথা না বাড়িয়ে শুরু করা যাক:


    ছেলেদের কালো থেকে ফর্সা হওয়ার উপায়

    ছেলেদের কালো থেকে ফর্সা হওয়ার জন্য কয়েকটি প্রাকৃতিক উপাদান জরুরী ভূমিকা চলুন দেখে নেই ছেলেদের কালো থেকে ফর্সা হওয়ার উপায় গুলো কি কি?


    শসা ব্যবহার করুন

    প্রতিদিন কয়েক টুকরো শসা ১৫ মিনিট ধরে মুখে ঘষতে থাকুন। ১৫ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেললে ত্বক পূর্বে তুলনায় ফর্সা হবে এবং মশ্চারাইজার এর কাজ করবে।


    হলুদ এবং কাঁচা দুধ

    কাঁচা হলুদের পেস্ট কাঁচা দুধের সঙ্গে একত্রে মিশিয়ে ত্বকে অ্যাপ্লাই করলে ত্বক শতভাগ ফর্সা হবে।


    অ্যালোভেরা জেল

    অ্যালোভেরা জেলে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের রং ফর্সা করে। তাই সপ্তাহে অন্তত দুই দিন ত্বকে অ্যালোভেরা জেল ব্যবহার করুন।


    মধু ও লেবুর রস

    আধা চামচ লেবুর রস এবং এক চা চামচ মধু একসঙ্গে মিশিয়ে ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। মুখ ধোয়ার সময় কুসুম গরম পানি ব্যবহার করলে ত্বক হয়ে উঠবে ফর্সা এবং আকর্ষণীয়।


    আইস কিউব

    ঘুমানোর আগে ত্বকে আইস কিউব ব্যবহার করলে ত্বকের অতিরিক্ত তেল এবং রোদে পোড়া দাগ পুরোপুরি দূর হয়। তবে আইস কিউব ব্যবহারের পর একটি মশ্চারাইজার ব্যবহার করবেন।


    স্ক্রাব ব্যবহার করুন

    বাজারে পাওয়া যায় এমন ভালো মানের স্ক্রাব থেকে সাইট্রিক এসিড, গ্লিসারিন অয়েল ইত্যাদি উপাদানগুলো ত্বকের রং ফর্সা করে। তাই ত্বক নিয়মিত পরিষ্কারের জন্য স্ক্রাব ব্যবহার করুন।


    কাঁচা দুধ, বেসন, চালের গুড়া দিয়ে ফেসপ্যাক

    কাঁচা দুধ, বেসন চালের গুড়া, হলুদ গুঁড়া প্রয়োজনমতো নিয়ে ফেসপ্যাক তৈরি করে সপ্তাহে দুই দিন মুখে এপ্লাই করুন। এটি ত্বকের রং ফর্সা করার পাশাপাশি ত্বক কোমল এবং মসৃণ করে।


    ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম

    ফর্সা হওয়ার জন্য বাজারে কয়েকটি ভালো মানের ডাক্তারি ক্রিম বিক্রি হচ্ছে। আপনি চাইলে সেগুলো ক্রয় করতে পারেন। নিচে আমরা ফর্সা হওয়ার ডাক্তারি ক্রিম এবং তার দাম আপনাদের সামনে তুলে ধরব:

     

    ফর্সা হওয়ার ক্রিম এর নাম

    মূল্য

    Lotus Herbal Night Cream

    ৯৫০ টাকা

    Lakme Absolute Perfect Brightening Night Cream

    ৭৫০ টাকা

    L'Oreal Paris White Perfect Night Cream

    ১২৫০ টাকা

    Pond’s Gold Radiance. Night Repair Cream

    ১৯৫০ টাকা

    Bella vita organic Pigmentation Blemish Cream

    ৫২৭ টাকা

    Garnier Skin Naturals Light. Serum Cream

    ১৭০ টাকা

    Olay Natural White Beauty Fairness Cream

    ৭৫০ টাকা।

     

    প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার উপায়

    প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার জন্য কিছু ঘরোয়া উপাদান খুব কার্যকরী হতে পারে। চলুন প্রাকৃতিকভাবে ফর্সা হওয়ার উপায় গুলো জেনে নেই-


    কাঁচা দুধ ব্যবহার করুন

    কাঁচা দুধ মুখে ম্যাসাজ করলে মুখ ভেতর থেকে ফর্সা হয় এবং পরিষ্কার থাকে। তবে দুধের সাথে হলুদ গুঁড়ো দিয়ে ফেসপ্যাক তৈরি করে মুখে এপ্লাই করলেও ভালো ফল পাওয়া যায়।


    টমেটো ব্যবহার করুন

    একটি টমেটোর রস এবং এক চা চামচ লেবুর রস একত্রে মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। প্রতিদিন গোসলের আগে এটি ব্যবহার করলে ত্বকের মৃত কোষ দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে।


    দই ব্যবহার করুন

    এক চা চামচ মধু পরিমান মত টক দইয়ের সাথে মিশিয়ে ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। ত্বক ভেতর থেকে ফর্সা করার জন্য এটি খুব কার্যকরী উপাদান।


    স্থায়ী ফর্সা হওয়ার উপায়

    স্থায়ীভাবে ত্বক ফর্সা করার জন্য বিভিন্ন প্রাকৃতিক উপাদান এবং ফেসপ্যাক নিয়ে আমরা ইতিমধ্যে আলোচনা করেছি। স্থায়ীভাবে ফর্সা হওয়ার জন্য কোনরকম ক্রিম ব্যবহার না করাই ভালো। উপরে উল্লেখিত প্রাকৃতিক উপাদান গুলো ব্যবহার করে ধীরে ধীরে ত্বকের ফর্সা করা ভালো।


    উপসংহার

    প্রিয় পাঠক/ পাঠিকা, কালো থেকে ফর্সা হওয়ার উপায় নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। মনে রাখবেন ত্বকের রং কালো হওয়া দোষের কিছু নয়। তাই ত্বক ফর্সা করার জন্য নিজের শরীরের উপর কোনরকম জোর খাটানোর চেষ্টা না করাই ভালো।


    বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী


    ত্বক ফর্সা করার সহজ উপায় কি?

    উঃ পর্যাপ্ত ঘুম, পর্যাপ্ত পানি পান করা, ভালো ব্রান্ডের ফেসওয়াস এবং ময়শ্চারাইজার ব্যবহার করা হল ত্বক ফর্সা করার সবথেকে সহজ উপায়।

    পপানি খেলে কি ত্বক ফর্সা হয়?

    উঃ পরিমাণ মতো পানি খেলে ত্বক উজ্জ্বলতা ফিরে পায় এবং কোমল হয়। এক্ষেত্রে প্রতিদিন ৩ লিটার পানি পান করা আবশ্যক।

    ত্বক সাদা করার চিকিৎসা?

    উঃ ত্বক সাদা করার জন্য স্কিন লাইটেনিং অথবা স্কিন ব্লিচিং ব্যবহার করতে পারেন।


    Tags

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ
    * Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.