কালমেঘ কি? কালমেঘ পাতার উপকারিতা ও অপকারিতা

কালমেঘ একটি ভেষজ উদ্ভিদ। কালমেঘ গাছকে অনেকেই আলুই নামে জানে। আমাদের শরীরে কালমেঘ পাতার উপকারিতা অনেক রয়েছে। এছাড়াও অনেক উপকারিতা রয়েছে এই গাছের পাতায়।


কালমেঘ কি? কালমেঘ পাতার উপকারিতা ও অপকারিতা

পেটের সমস্যা, রূপ চর্চা, ডায়েবেটিস সহ অনেক রোগ নির্মূল করতে সক্ষম কালমেঘ। আজকের এই পোস্টে এই পাতার উপকারিতা, অপকারিতা, কিভাবে ব্যবহার বা খেতে হবে, কোন কোন রোগ নিরাময় করতে সক্ষম ইত্যাদি সম্পর্কে জানবো।

    কালমেঘ কি

    এই গাছ সাধারণত ভারতবর্ষে বেশি দেখা যায়। ভারত , বাংলাদেশ এবং পাকিস্তানের কিছু একালায় কালমেঘের খোঁজ মেলে। কালমেঘ বর্ষজীবী গাছ অর্থাৎ এই গাছ এই বছর বাঁচে। পরে শেখর থেকে আবার গাছ জন্মায়। সাভাবিক ভাবে ১ থেকে ২ মিটার লম্বা হয় এই গাছ। এইগাছের অসাধারণ একটি নামও রয়েছে “চিরতার ওষুধ”।


    কালমেঘ পাতার উপকারিতা

    কালমেঘ গাছের মূল, পাতা, ফুল ,ফল সব কিছুতেই ঔষুধি গুণাগুণ রয়েছে। তবে পাতার ব্যাবহার সব থেকে বেশি।
    • শরীরের যে কোনো পচা ক্ষত পরিষ্কার করতে,
    • কালমেঘ পাতার রস কৃমি নাশক হিসেবে কাজ করে,
    • যাদের রক্ত আমশা তাদের জন্য অনেক উপকারী,
    • ক্যান্সার এর জীবাণু শরীরে প্রবেশ করতে দেয় না,
    • পেটের হজম ক্রিয়াায় শক্তি বৃদ্ধি করে।

    চলুন বিস্তারিতভাবে কালমেঘ পাতার উপকারিতা জেনে নেওয়া যাক:

    ডায়াবেটিস দূর করে

    ডায়াবেটিকস রোগীদের জন্য কালো মেয়েদের পাতা অনেক গুরুত্বপূর্ণ একটি ওষুধ। নিয়মিত কালো মেঘের পাতার গুঁড়ো যদি ডায়াবেটিস রোগী খায় তাহলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

    কালো মেঘ শরীরে রক্তের চিনি বা গ্লুকোজের পরিমাণ কে কমিয়ে রাখতে সাহায্য করে। তবে ডাক্তারদের পরামর্শ অনুযায়ী কতটুকু সেবন করতে হবে তা জেনে নিতে হবে।

    ক্যান্সার এর কোষ নিয়ন্ত্রণে রাখে

    ক্যান্সারের ভাইরাস শরীরে প্রবেশ করতে মাথা সৃষ্টি করে। কালো মেঘ আমাদের শরীরে ক্যান্সার কোষগুলোকে সক্রিয় হতে দেয় না। বর্তমানে ডাক্তারদের পরামর্শে ক্যান্সার রোগীদের কালো মেঘ নির্মিত খেতে বলা হয়। 

    ক্যান্সারে আক্রান্ত রোগীরা প্রতিদিন সকালে খালি পেটে এক গ্লাস কালো মেঘের পাতা ভিজিয়ে রেখে খাবে। ফলে ক্যান্সারের কোষগুলো বৃদ্ধি পাবে না। 

    যকৃৎ সুস্থ রাখে

    কালমেঘ পাতা লিভার জনিত যে কোনো রকম সমস্যার অনেক ভালো কাজ করে। বিভিন্ন কারণে আমাদের লিভার ক্ষতিগ্রস্ত হয় যেমন- মদ্যপান, দীর্ঘদিন ওষুধ সেবন ইত্যাদি।

    এই ধরণের রোগ নিরাময়ে কালোমেঘ পাতা খুব ভালো কাজ করে। এছাড়াও ভেজাল খাবার আমাদের লিভারকে ক্ষতিগ্রস্ত করে। নিয়মিত কালোমেঘ পাতা সেবন আমাদের লিভারকে সুস্থ রাখে।

    আর্থারাইটিস ও গাউট সমস্যা দূর করে

    কালমেঘ পাতা বাত এর অনেক ভালো ওষুধ হিসেবে কাজ করে। প্রতিদিন ১০ থেকে ১৫টি কালমেঘ পাতার রস সকালে খেলে আর্থারাইটিস বা গাউট এর সমস্যা দূরে পালাবে।

    জ্বর, সর্দি, কাশি নিরাময় করে

    কালো মেঘের পাতা জ্বর, সর্দি , কাশি, গলা ব্যথা ইত্যাদি রোগের জন্য অনেক ভালো কাজ করে। এই পাতা ভালোভাবে পরিষ্কার করে গরম পানিতে মিশিয়ে কিছুক্ষণ রেখে সেই পানি প্রতিদিন সকালে পান করলে জ্বর সর্দি কাশির গলা ব্যাথা ইত্যাদি রোগ আপনার থেকে দূরে পালাবে।

    এই পাতা ঠান্ডা জনিত রোগের জন্য খুব দ্রুত কাজ করে। বিশেষ করে যাদের কাশির জন্য গলা ব্যথা করে, তারা এটা জরুরী ভিত্তিতে খেতে পারেন। 

    কালমেঘ পাতার অপকারিতা

    চলুন এক নজরে দেখে নেই কালমেঘ পাতার অপকারিতা গুলো কি কি?


     অতিরিক্ত সেবন এলার্জি বাড়িয়ে দিতে পারে।

     অন্য কোন ওষুধের সাথে সেবন করা যাবে না, এই জন্য সকালে খালি পেটে খাওয়ার কথা বলা হয়।

     প্রচুর পরিমাণে সেবন করলে ক্ষুধা মন্দা দেখা দেয়।

     অতিরিক্ত সেবন মাথা ব্যথার কারণ হতে পারে।

     গর্ভবতী মহিলাদের এবং যাদের বুকের দুধ বাচ্চা খায়, তাদের এই কাল মেঘ সেবন না করাই ভালো।


    পরিশেষ

    আশা করি, কালমেঘ পাতার উপকারিতা আমাদের জানাতে পেরেছি। নিজে জানুন এবং সবাইকে জানিয়ে সচেতন করুন। কালমেঘ আমাদের দেশের সব এলাকায় পাওয়া যায় না।


    আমাদের দেশের গাজিপুর, পাবনা, রাজশাহী সহ বিভিন্ন অঞ্চলে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এছাড়াও অনলাইনে অনেকেই কাল মেঘ পাতা বিক্রি করে থাকেন। সে ক্ষেত্রে কেনার আগে আমাদের সচেতন থাকা উচিত। 


    বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী

    কালমেঘ কি চিরতা?

    উত্তরঃ ভারতবর্ষে কিছু রাজ্যে এই পাতাকে চিরতা হিসেবে জানে।

    কালমেঘ কি লিভারের জন্য ভালো?

    উত্তরঃ কালো মেঘ সাদা লিভারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যারা লিভার সমস্যায় ভুগছেন তারা অবশ্যই এই পাতার রস নিয়মিত সেবন করতে পারেন।

    কালো মেঘের পাতা খেলে কি হয়?

    উত্তরঃ প্রায় ১০০ টির বেশি রোগ নিরাময়ের ক্ষমতা রাখে এই পাতা। জ্বর, ঠাণ্ডা, কাসি, ক্যান্সার, ডায়েবেটিক্স ইত্যাদি রোগের জন্য খুব ভালো কাজ করে।

    কালমেঘ কি হার্টের জন্য ভালো?

    উত্তরঃ হ্যাঁ, হার্টের জন্য অনেক ভালো। আমাদের শরীরের রক্তে অক্সিজেন এর পরিমাণ বাড়িয়ে হার্টকে সুস্থ রাখে।

    Tags

    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ
    * Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.